সিলেট ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

আদালতকে সবচেয়ে বড় হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে: মির্জা ফখরুল

admin
প্রকাশিত সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০৯:০০ পূর্বাহ্ণ

mzamin

আওয়াজ ডেক্স : বৃহস্পতিবার দুপুরে গুলশানে হোটেল লেকশোর হোটেলে ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টের উদ্যোগে ‘বিচার বিভাগের বর্তমান অবস্থা: বাংলাদেশে বিরোধীদের নিপীড়নের হাতিয়ার’ শীর্ষক সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, যে বিচার ব্যবস্থার উপর মানুষের আস্থা এতো প্রবল ছিল। কিন্তু এখন দেশের প্রায় ৪০ লাখ মানুষ, যারা গণতন্ত্রের জন্য কাজ করেন এবং রাজনীতি করেন। এই মানুষদের বিরুদ্ধে যে মামলা, এই মামলায় সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে বিচার ব্যবস্থা। এখন সবচেয়ে বড় হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে আদালতকে।

তিনি বলেন, গতকাল সংসদে একটা বিল পাস হয়েছে। যে বিলটা নিয়ে শুধু বাংলাদেশে নয়, সারাবিশ্বেই  বিলটি নিয়ে কথা হয়েছে। সাইবার নিরাপত্তা আইন। সাংবাদিক সহ সবাই এর ধারা পরিবর্তনের কথা বলেছেন। কিন্তু কোনো কিছু পরিবর্তন না করে শুধু নামটা পরিবর্তন করে গতকাল সেটাও তারা পাস করিয়েছেন। আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিএনপিপন্থি আইনজীবীদের পদযাত্রায় পুলিশি হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে ফখরুল বলেন, আজকে পত্রিকায় দেখলাম ৬৬ জনের বিরুদ্ধে পুলিশ মামলা করেছেন। এটাই হচ্ছে আসল চিত্র।

মারলো তারা। আর যারা মার খেয়েছে তাদের বিরুদ্ধেই আবার মামলা করলো! সমগ্র বাংলাদেশে এখন এটাই চলছে।

 

বিএনপির ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট জয়নুল আবেদিনের সভাপতিত্বে এবং আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালের সঞ্চালনায় সেমিনারে দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী, মিফতাহ উদ্দীন চৌধুরী, ড. বোরহান উদ্দীন খান, গণফোরাম একাংশের সাধারণ সম্পাদক এডভোকেট সুব্রত চৌধুরী, বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রমুখ উপস্থিত ছিলেন।