সিলেট ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

কানাইঘাট-দরবস্ত সড়কের কাজে অনিয়মের অভিযোগ

admin
প্রকাশিত সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০৫:২০ পূর্বাহ্ণ

কানাইঘাট প্রতিনিধি: প্রায় ৪৩ কোটি টাকা ব্যায়ে কানাইঘাট-চতুল-দরবস্ত সড়কের উন্নয়ন কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। সিডিউল অনুযায়ী ঠিকাদারী প্রতিষ্ঠান কানাইঘাট ফায়ার ব্রিগেড স্টেশন থেকে পোস্ট অফিস পর্যন্ত ১৫০০ মিটার সড়কের ১২ ইঞ্চি উচু করে আরসিসি ঢালাই কাজ শুরু করে।

তবে উপজেলা পরিষদের সামনের সড়কের কাজ ঠিকঠাক হলেও স্থানীয় জনসাধারণ জানিয়েছেন, বর্তমানে সড়ক বিভাগ সিলেটের কর্মকর্তাদের একধরনের অনুপস্থিতিতে ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন পল্লীবিদ্যুৎ অফিস হতে ফায়ার ব্রিগেড স্টেশন পর্যন্ত সড়কের অংশের কাজ নিয়ম মেনে হচ্ছে না। সিডিউল অনুযায়ী রাস্তার নিচের অংশের ৪ ইঞ্চি সিসি ঢালাইয়ের উপর রড বসিয়ে আরো ৮ ইঞ্চি আরসিসি ঢালাইর কথা। কিন্তু নির্মাণ শ্রমিকরা নিচের অংশে দেড় থেকে আড়াই ইঞ্চি সিসি ঢালাই করছে। তার উপরে ঠিকমতো রড না বসিয়েই কাজ করা হচ্ছে। পাশাপাশি নির্মাণ কাজের দুই পাশে ইট বসানো হলেও, বাহিরের অংশে আস্তরন না করায় রাস্তা ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যার কারণে নির্মাণকাজ টেকসই ও গুণগত ভাবে সঠিক হচ্ছে না বলে সচেতন মহল জানিয়েছেন।

অপরদিকে আরসিসি ঢালাইয়ের সড়কের অংশে বেশ কয়েকটি বড় বড় গাছ রয়েছে। এই গাছগুলোর সরকারি ভাবে নিলাম হলেও গাছ কাটা না হওয়ার কারনে এবং কয়েকটি বৈদ্যুতিক খুটি রাস্তার উপর হতে অপসারণ না করার কারনে ঠিকাদারী প্রতিষ্ঠান ১৫০০ মিটার সড়কের আরসিসি ঢালাই কাজ সম্পন্ন করতে পারছে না, যার কারনে যান চলাচলে প্রতিনিয়ত প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।

জনগুরুত্বপূর্ণ কানাইঘাট-চতুল-দরবস্ত সড়কের ১৫০০ মিটার আরসিসি ঢালাই কাজের পাশাপাশি অবশিষ্ট সড়কের ভাঙা অংশের সংস্কার কাজেও ঠিকারাদারী প্রতিষ্ঠানের ধীর গতির কারণে জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে। পুরো রাস্তা আগেরমতো ভাঙা অবস্থায় রয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান সড়কের কিছু কিছু স্থানে মেকাডম ফেলে কাজ করে যাচ্ছেন তাও ঠিকমতো হচ্ছে না বলে জনসাধারণের অভিযোগ রয়েছে।

সড়কের নির্মাণ কাজ সিডিউল অনুযায়ী যাতে করে দ্রুত কাজ সম্পন্ন হয় এজন্য স্থানীয়রা সিলেট সড়ক বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরীর সাথে কথা হলে তিনি বলেন, জনগুরুত্বপূর্ণ এ সড়কের উন্নয়ন ও সংষ্কার কাজ যাতে করে সিডিউল অনুযায়ী হয় এজন্য সব-সময় উপজেলা পরিষদের পক্ষ থেকে তদারকি করা হচ্ছে। কাজ সঠিকভাবে না হলে বিষয়টি নিয়ে তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলবেন বলে জানান।