সিলেট ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় বিএনপি নেতাকর্মীদের ঢল

admin
প্রকাশিত সেপ্টেম্বর ২, ২০২৩, ০৫:৪৮ পূর্বাহ্ণ
প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় বিএনপি নেতাকর্মীদের ঢল

সিলেটের আওয়াজ::
এনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত শোভাযাত্রায় অংশ নিতে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের ঢল নেমেছে। আশপাশের এলাকায়ও নেতাকর্মীদের ভিড় দেখা গেছে।

শুক্রবার (১ সেপ্টেম্বর) বেলা ৩টার পর শোভাযাত্রা শুরু হওয়ার কথা থাকলেও কিছুটা বিলম্ব হচ্ছে।

এর আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকালে কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল সাড়ে ১০টায় শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপির জ্যেষ্ঠ নেতারা। সেখানে ফাতিহা পাঠ করা হয়।

দলীয় সূত্রে জানা গেছে, নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রাটি ফকিরাপুল মোড় হয়ে নটর ডেম কলেজ, শাপলা চত্বর, ইত্তেফাক মোড় ঘুরে রাজধানী মার্কেটে গিয়ে শেষ হবে।

এদিকে, বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও এই শোভাযাত্রায় অংশ নিয়েছেন। পাশাপাশি সারাদেশে দলের সব শাখাও নানা কর্মসূচিতে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে।

এর আগে শুক্রবার জুমার নামাজের পরপর ঢাকার বিভিন্ন থানা ও ওয়ার্ড থেকে নেতাকর্মীরা মিছিলসহ নয়াপল্টনে আসতে থাকেন। অনেকে হাতে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়েও শোভাযাত্রায় এসেছেন।

উল্লেখ্য, ১৯৭৮ সালের পয়লা সেপ্টেম্বর বাংলাদেশি জাতীয়তাবাদ ও বহুদলীয় গণতন্ত্রের বার্তা নিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠন করেন জিয়াউর রহমান। ১৯৭৯ সালে জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় দলটি।

পরবর্তীতে ১৯৮১ সালে জিয়াউর রহমানকে হত্যার পর বিএনপির হাল ধরেন তার স্ত্রী বেগম খালেদা জিয়া। পরে একাধিকার তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন।