সিলেট ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

হ্যাকার থেকে বাঁচতে হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

admin
প্রকাশিত আগস্ট ৩১, ২০২৩, ০৬:৩৪ পূর্বাহ্ণ
হ্যাকার থেকে বাঁচতে হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

ব্যক্তিগত চ্যাট তো বটেই গ্রুপ চ্যাটের জন্য জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত বিভিন্ন ছবি, ভিডিও, ফাইল আদান-প্রদান করছেন সবাই। এছাড়া অডিও, ভিডিও কল করছেন। এজন্য হোয়াটসঅ্যাপ প্রতিনিয়ত আপডেট করছে মেটা।

এবার হ্যাকারদের প্রতারণার হাত থেকে বাঁচাতে নতুন ফিচার আনলো হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের মাধ্যমে হ্যাকাররা আইপি অ্যাড্রেস ট্র্যাক করছে ব্যবহারকারীর। এই আইপি অ্যাড্রেস সুরক্ষিত রাখার জন্য নতুন ফিচার নিয়ে কাজকর্ম চলছে। এই নতুন প্রাইভেসি ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ কলের ক্ষেত্রে আইপি অ্যাড্রেস সুরক্ষিত থাকবে।

হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবিটাইনফোর প্রতিবেদনে জানা যায়, হোয়াটসঅ্যাপ কলের ক্ষেত্রে আসতে চলেছে এই প্রাইভেসি ফিচার। আপাতত কাজকর্ম চলছে। কবে এই ফিচার সব ব্যবহারকারীদের জন্য চালু হবে তার দিনক্ষণ এখনো জানায়নি মেটা। তবে গুগল প্লে স্টোর থেকে হোয়াটসঅ্যাপ বিটা ২.২৩.১৮.১৫ ভার্সান আপডেট করে এই ফিচার ব্যবহার করতে পারেন। অ্যাপের ভবিষ্যতের আপডেটে এই ফিচার যুক্ত হবে সেটা স্পষ্ট ভাবেই বোঝা যাচ্ছে।

বেশিরভাগ সময়েই হোয়াটসঅ্যাপে ইউজারদের আইপি অ্যাড্রেস ট্র্যাক করে তাদের সঙ্গে প্রতারণা করে হ্যাকাররা। নতুন প্রাইভেসি ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপে ফোন এলে তার মাধ্যমে হ্যাকারদের এই আইপি অ্যাড্রেস ট্র্যাক করার বিষয়টি বন্ধ করা যাবে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া