সিলেট ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সিলেটে আবার বন্যা পানির নীচে নগরীর অনেক এলাকা

Md Tarek Jahan Chy tarek
প্রকাশিত জুলাই ৪, ২০২৪, ০৫:০৫ অপরাহ্ণ
সিলেটে আবার বন্যা পানির নীচে নগরীর অনেক এলাকা

Staf Reporter: দফায় দফায় সিলেটে বন্যা হওয়ায় সিলেটের অনেক এলাকা পানির নীচে চলে গেছে। বাসা বাড়িতে পানি প্রবেশ করেছে বানবাসী মানুষের মাঝে চরম হতাশা বিরাজ করছে। বৃষ্টি তেমন একটা নেই তবে ভারত থেকে আসা উজানের পানি হুহু করে প্রবেশ করেছে আর নাগরিক জীবন নাজুক অবস্থায় নিপতিত হয়ে পড়েছে।

সিলেট শহরের ভিআইপি রোড তালতলা পানির নীচে তলিয়ে যায় প্রথমেই। এছাড়াও শাহজালাল উপশহর, চালি বন্দর আবাসিক এলাকা, ছড়ার পার, মাছিম পুর, সোনারগাঁ আবাসিক এলাকা, আলমপুর, গোটা টিকর, চৌকি দিঘী,  তের রতন এসব এলাকায় জনজীবনে দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। অনেক শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় কেন্দ্র খুলা হলেও ত্রাণ সামগ্রী বিতরণের কোন উদ্যোগ চোখে পড়েনি।

গত মাসের প্রথম যখন বন্যা আসে কিছু সামাজিক সংগঠন বিচ্ছিন্ন ভাবে নামমাত্র ত্রান সামগ্রী বিতরণের উদ্যোগ নিলেও সরকারি ভাবে এখনো ত্রাণ বিতরণ করা হয়েছে মর্মে তেমন একটা খবর চোখে পড়েনি। সিলেট নগরীর প্রানকেন্দ্র মহাজন পট্টি সংলগ্ন মাদানি সিটি আবাসিক এলাকায় বেশ কিছু বানভাসি মানুষের বসবাস। এদেরই একজন আক্ষেপ করে অসহায় হয়ে পরিস্থিতি বর্ননা করতে গিয়ে কেঁদে উঠে। কাচা ঘরের ভিতর প্রায় পাঁচ ফুট পানির উপরে মাচা তৈরি করে রাত যাপনের দৃশ্য বড়ই বেদনাদায়ক। ছোট ছোট বাচ্চা ছাড়াও পরিবারে রয়েছেন বয়স্ক বাবা মা। বিশুদ্ধ পানিরও মারাত্মক সংকট দেখা দিয়েছে।

সিলেট সিটি করপোরেশনের পক্ষ হইতে পানি সরবরাহ করা হচ্ছে তবে একই সাথে চাহিদা পূরণ করা দুঃসাধ্য ব্যাপার হয়ে দাড়িয়েছে। ২০২২ এবং পরবর্তীতে ধারাবাহিক ভাবে বন্যা পরিস্থিতিতে আগে কখনো পড়তে হয়নি এমনটা সচেতন মহলের মন্তব্য। সিলেট শহর রক্ষা বাধ এবং ছড়া খাল থেকে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করে স্লুইস গেইট নির্মাণ করে সিলেট শহরের মানুষকে বন্যার ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা ছাড়া অন্য কোন উপায় দেখছেন না ক্ষয়ক্ষতির স্বীকার নগরবাসী।

For more information

আরো দেখুন|

Summary
সিলেটে আবার বন্যা পানির নীচে নগরীর অনেক এলাকা
Article Name
সিলেটে আবার বন্যা পানির নীচে নগরীর অনেক এলাকা
Description
দফায় দফায় সিলেটে বন্যা হওয়ায় সিলেটের অনেক এলাকা পানির নীচে চলে গেছে। বাসা বাড়িতে পানি প্রবেশ করেছে বানবাসী মানুষের মাঝে চরম হতাশা
Author
Publisher Name
sylheterawaz
Publisher Logo