সিলেট ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শাবিতে ডোপ টেস্ট দিয়ে ভর্তি হচ্ছেন শিক্ষার্থীরা

admin
প্রকাশিত আগস্ট ২৭, ২০২৩, ১০:১৯ পূর্বাহ্ণ
শাবিতে ডোপ টেস্ট দিয়ে ভর্তি হচ্ছেন শিক্ষার্থীরা

চতুর্থ বারের মতো ডোপ টেস্টের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হচ্ছে। শিক্ষার্থী মাদকাসক্ত কী না সেটি যাচাই করার জন্য এ টেস্ট করা হচ্ছে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের।

রোববার (২৭ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনের প্রথমবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়। কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো কবির হোসেন।

এ সময় উপ-উপাচার্য বলেন, অত্যন্ত সুন্দরভাবে ভর্তি কার্যক্রম চলছে। ডোপ টেস্টের মাধ্যমে শিক্ষার্থীরা মাদকাসক্ত কী-না সেটি নির্ণয় করে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হচ্ছে। কোনো মাদকাসক্ত শিক্ষার্থীকে আমরা ভর্তি করব না। আশাকরি, সুন্দরভাবে এবারের ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।

এসময় শাবিপ্রবির ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. স্বপন কুমার সরকার, সদস্য সচিব ড. মাহবুবুল হাকিম, আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মুহসিন আজিজ খান, রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এসএম সাইফুল ইসলাম, লাইফ সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. কামরুল ইসলাম, আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. জহিরুল ইসলাম এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

ভর্তি কমিটির সদস্য সচিব ড. মাহবুবুল হাকিম জাগো নিউজকে বলেন, এবারের চূড়ান্ত ভর্তি কার্যক্রম ২৭, ২৮ ও ২৯ আগস্ট সম্পন্ন হবে। প্রতিদিন তিন ধাপে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে। নির্ধারিত তালিকা অনুযায়ী রোববার সকাল সাড়ে ৯টায় আর্কিটেকচার, সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই), কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) এবং রসায়ন বিভাগের শিক্ষার্থীদের ভর্তির মাধ্যমে এবারের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

তিনি আরও বলেন, এবারের ভর্তিতে শিক্ষার্থীদের কাছ থেকে ১২ হাজার ২৫০ টাকা করে নেওয়া হচ্ছে। টাকা জমা দেওয়ার জন্য নির্দিষ্ট বুথ বসানো হয়েছে। সোনালী ব্যাংক বিশ্ববিদ্যালয় শাখার কর্মকর্তারা এ টাকা জমা নিয়ে শিক্ষার্থীদের হাতে রশিদ দিচ্ছেন।

অন্যদিকে যেসব শিক্ষার্থীরা রক্ত পরীক্ষা করে ডকুমেন্ট নিয়ে আসে নি তাদের রক্ত পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের রক্তদান বিষয়ক সংগঠন ‘সঞ্চালন’র স্বেচ্ছাসেবীরা কাজ করে যাচ্ছেন। এছাড়া ডোপ টেস্টের যাবতীয় কাজ বিশ্ববিদ্যালয়ের বিএমবি বিভাগ পরিচালনা করে যাচ্ছে।

দেশে প্রথমবারের মতো ২০১৯-২০ সেশন থেকে ডোপ টেস্টের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির কার্যক্রম শুরু করে শাবিপ্রবি।