সিলেট ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব কানাইঘাটের মো:আশরাফ উদ্দিন

admin
প্রকাশিত মে ৩০, ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ণ
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব কানাইঘাটের মো:আশরাফ উদ্দিন

স্টাফ রিপোর্টার : প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন সিলেট জেলার কানাইঘাট উপজেলার কৃতী সন্তান মো. আশরাফ উদ্দিন। তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) রেক্টরের (সচিব) দায়িত্ব পালন করে আসছিলেন।

অপরদিকে, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খানকে সচিব পদে পদোন্নতি দিয়ে বিপিএটিসির রেক্টর পদে নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার (২৭ মে) জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক দুটি প্রজ্ঞাপনে এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

বর্তমানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবের দায়িত্বে আছেন গোলাম মো. হাসিবুল আলম। চুক্তি ভিত্তিতে থাকা হাসিবুল আলমের চুক্তির মেয়াদ শেষ হচ্ছে এ মাসে। এখন তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন মো. আশরাফ উদ্দিন।

তিনি এর আগে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক দায়িত্ব পালন করেন।

মো. আশরাফ উদ্দিন সিলেট জেলার কানাইঘাট উপজেলার উজানীপাড়া গ্রামের ইঞ্জিনিয়ার মো. বশির উদ্দিন ও ফাতেমা বেগমের দম্পতির পুত্র। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

ত্রয়োদশ বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৯৪ সালে চাকরিতে যোগদান করেন। মাঠ প্রশাসনে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী অফিসার এবং জেলা প্রশাসক হিসেবে বগুড়া ও যশোর জেলায় দায়িত্ব পালন করেন।

তিনি খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়েও সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন। সরকারি আবাসন পরিদপ্তরের পরিচালক, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের একান্ত সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (জিআইইউ) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

চাকরিরত অবস্থায় মো. আশরাফ উদ্দিন পানি সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে মালয়েশিয়া, সুশাসন বিষয়ে National Centre for Good Governance ভারত, ড্রেজিং ম্যানেজমেন্ট বিষয়ে নেদারল্যান্ডস, স্থানীয় সরকার বিষয়ে পোল্যান্ড ও অস্ট্রিয়া এবং Sri Lanka Institute of Development Administration থেকে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন।