সিলেট ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শিরোপায় এক হাত লেভারকুসেনের, প্রিমিয়ার লিগে লড়াই আরও জমাট

admin
প্রকাশিত এপ্রিল ৮, ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ণ
শিরোপায় এক হাত লেভারকুসেনের, প্রিমিয়ার লিগে লড়াই আরও জমাট

ইন্টারের ৪ জয়ের অপেক্ষা

ইতালিতে ইন্টার মিলানের শিরোপাজয় অনেকটাই নিশ্চিত। দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের চেয়ে এখনই ১১ পয়েন্টে এগিয়ে ইন্টার। ম্যাচও খেলেছে একটি কম। আজ পয়েন্ট তালিকার ১৫ নম্বরের দল উদিনেসের বিপক্ষে খেলবে ইন্টার। এই ম্যাচ জিতলে ৩১ রাউন্ড শেষে ইন্টার এগিয়ে যাবে ১৪ পয়েন্টে। সে ক্ষেত্রে লিগে পরের তিন ম্যাচ জিতলেই লিগ শিরোপা নিশ্চিত করে ফেলবে ইন্টার।

লিভারপুলের হোঁচটে আরও জমেছে প্রিমিয়ার লিগ

প্রিমিয়ার লিগের ত্রিমুখী লড়াই আরও জমে উঠেছে। আগের সপ্তাহেও তৃতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি লিভারপুলের চেয়ে দুই পয়েন্ট পিছিয়ে ছিল। কিন্তু সর্বশেষ ম্যাচে সিটি আর আর্সেনাল জিতলেও লিভারপুল ইউনাইটেডের সঙ্গে ২–২ গোলে করেছে। এতে ওলট–পালট হয়ে গেছে শীর্ষ তিনে। সিটি এখনো তিনেই আছে, কিন্তু লিভারপুল নেমে গেছে দুইয়ে। আর্সেনাল, লিভারপুল দুই দলেরই পয়েন্ট ৭১ করে। গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে উঠেছে আর্সেনাল। এখন শীর্ষ তিন দলের পয়েন্ট ব্যবধান মাত্র এক। প্রিমিয়ার লিগের শিরোপা লড়াইয়ে সহসাই যে এক দল বড় ব্যবধানে এগিয়ে যেতে পারছে না, সেটা এখন পরিষ্কার।

অপেক্ষা বাড়ছে এমবাপ্পেদের

ফরাসি লিগে পিএসজি এগিয়ে আছে প্রথম থেকেই। কিন্তু মৌসুমের দ্বিতীয়ার্ধে এসে একের পর এক ম্যাচে পয়েন্ট খোয়ানোয় আগেভাগে লিগ নিশ্চিত হচ্ছে না কিলিয়ান এমবাপ্পেদের। এ সপ্তাহেই যেমন ক্লেরমঁ সঙ্গে ড্র করেছে ১–১ স্কোরলাইনে। এ নিয়ে লিগে সর্বশেষ ৬ ম্যাচের চারটিতেই ড্র করল পিএসজি। ২৮ রাউন্ড শেষে পিএসজি এখন দ্বিতীয় স্থানে থাকা ব্রেস্তের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে। ৩৮ ম্যাচের লিগ বলে শিরোপা নিশ্চিত করতে মে মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে বর্তমান চ্যাম্পিয়নদের।

অপরিবর্তিত লা লিগা

লা লিগার শীর্ষ তিনটি স্থান এখনো অপরিবর্তিত। মূল কারণ, গত এক সপ্তাহের মধ্যে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা বা জিরোনা কেউই লিগের ম্যাচ খেলতে নামেনি। আর চার নম্বরে থাকা আতলেতিকো মাদ্রিদ এতো পেছনে যে ম্যাচ খেললেও তৃতীয় স্থানে উঠে আসা কঠিন। এ সপ্তাহে ভিয়ারিয়ালকে হারিয়ে পাঁচ থেকে চারে উঠে এসেছে আতলেতিকো, সম্ভাবনা টিকিয়ে রেখেছে চ্যাম্পিয়নস লিগ খেলার।

লেভারকুসেনের প্রয়োজন ৩ পয়েন্ট

প্রথমবারের মতো বুন্দেসলিগা জিততে বায়ার লেভারকুসেনের আর মাত্র ৩ পয়েন্ট দরকার। মৌসুমের শুরু থেকে অপরাজিত থাকা লেভারকুসেন নিজেদের সর্বশেষ ম্যাচে ইউনিয়ন বার্লিনকে হারিয়েছে ১–০ গোলে। একই দিনে দ্বিতীয় স্থানে থাকা বায়ার্ন মিউনিনখ হাইডেনহাইমের কাছে হেরেছে ৩–২ গোলে। শীর্ষ দুই দলের মধ্যে পয়েন্টের ব্যবধান এখন ১৬। বুন্দেসলিগায় এখনো ৬ রাউন্ডের খেলা বাকি। এরমধ্যে মাত্র এক ম্যাচ জিতলেই লেভারকুসেনকে আর ছোঁয়ার সুযোগ থাকবে না বায়ার্নের। যার অর্থ, আগামী ১৪ এপ্রিল ভের্ডার ব্রেমেনের বিপক্ষে জিতলেই নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো লিগ চ্যাম্পিয়ন হবে লেভারকুসেন।

©️prothomalo