সিলেট ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সিলেটে প্রতিদ্বন্দ্বীতার মাঠে ৩৩ জন; ভোটের দিনই কেন্দ্রে যাবে ব্যালট প্যাপার

Stuff
প্রকাশিত জানুয়ারি ৬, ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ণ
সিলেটে প্রতিদ্বন্দ্বীতার মাঠে ৩৩ জন; ভোটের দিনই কেন্দ্রে যাবে ব্যালট প্যাপার

আওয়াজ প্রতিবেদক:: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে রবিবার (৭ জানুয়ারি)। এবারে সিলেটসহ সারা দেশে ভোটের দিন সকালে ব্যালট প্যাপার যাবে প্রতিটি কেন্দ্রে।

দ্বাদশ সংসদ নির্বাচনের সিলেট জেলা রিটার্নিং কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, ভোটের দিন (রবিবার) ভোররাত অর্থাৎ- শনিবার দিবাগত রাত ৩টায় নির্ধারিত স্থানে সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের প্রিজাইটিং অফিসারদের কাছে ব্যালট প্যাপার বিতরণ কার্যক্রম শুরু হবে। এ কার্যক্রম পর্যবেক্ষণের জন্য স্থানীয় প্রিন্ট, ইলেক্ট্রনিক ও নিবন্ধিত নিউজ পোর্টালের সাংবাকিদের উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে।

সিলেট অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন জানিয়েছেন- সিলেট-১ আসনের কেন্দ্রগুলোর ব্যালট প্যাপার নির্ধারিত সময়ে (রাত ৩টা থেকে) সিলেট জেলা পরিষদ প্রাঙ্গণে বিতরণ কার্যক্রম শুরু হবে।

দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা ঊর্মি রায় বলেন- এ উপজেলার কেন্দ্রগুলোর জন্য নির্দিষ্ট সময়ে ব্যালট সংরক্ষণ করে রাখা স্থান থেকে বিতরণ কার্যক্রম শুরু হবে। কার্যক্রমটি পর্যবেক্ষণের জন্য আমরা স্থানীয় প্রেসক্লাবের সাংবাদিকদের চিঠির মাধ্যমে অবগত ও আমন্ত্রণ করবো।

জানা গেছে, এভাবে সিলেটের প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (সহকারী রিটার্নিং কর্মকর্তা) রবিবার ভোররাত ৩টায় ব্যালট সংরক্ষণ করে রাখা স্থান থেকে বিতরণ কার্যক্রম শুরু করবেন এবং এ কার্যক্রম পর্যবেক্ষণের জন্য স্থানীয় প্রেসক্লাবের সাংবাদিকদের চিঠির মাধ্যমে আমন্ত্রণ জানাবেন।

উল্লেখ্য, সিলেট জেলার ৬টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন। ৩৫ জন প্রার্থী থাকলেও একজন নির্বাচন থেকে সরে দাঁড়ানো এবং এক প্রার্থী অন্যজনকে সমর্থন দেওয়ায় শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ৩৩ জন।

জেলার ৩৩ প্রার্থীরা হচ্ছেনঃ-
সিলেট-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী- পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন (নৌকা), সম্মিলিত সাংস্কৃতিক মুক্তি জোটের প্রার্থী আব্দুল বাসিত (ছড়ি), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি)-এর প্রার্থী ইউসুফ আহমদ (আম), ইসলামী ঐক্যজোটের প্রার্থী ফয়জুল হক (মিনার) এবং বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মো. সোহেল আহমদ চৌধুরী (প্রতীক)।

সিলেট-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী শফিকুর রহমান চৌধুরী (নৌকা), গণফোরামের প্রার্থী ও বর্তমান এমপি মোকাব্বির খান (উদীয়মান সূর্য), বিশ্বনাথ পৌরমেয়র স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমান (ট্রাক), জাতীয় পার্টির প্রার্থী ইয়াহইয়া চৌধুরী (লাঙ্গল), তৃণমূল বিএনপি মনোনীত প্রার্থী মোহাম্মদ আব্দুর রব (সোনালী আঁশ), বাংলাদেশ কংগ্রেস মনোনীত প্রার্থী মো. জহির (ডাব) এবং ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী মো. মনোয়ার হোসাইন (আম)।

সিলেট-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমান (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান (লাঙল), বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশ (বিএমএ)-এর মহাসচিব- আওয়ামী লীগের কেন্দ্রীয় স্বাস্থ্যবিষয়ক উপ-কমিটির সদস্য স্বতন্ত্র প্রার্থী ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী দুলাল (ট্রাক), বাংলাদেশ ইসলামী ঐক্যফ্রন্টের প্রার্থী শেখ জাহেদুর রহমান মাসুম (মোমবাতি), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী আনোয়ার হোসেন আফরোজ (আম) এবং স্বতন্ত্র প্রার্থী মো. ফখরুল ইসলাম  (ঈগল)।

সিলেট-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান এমপি ইমরান আহমদ (নৌকা), ইসলামী ঐক্যজোটের প্রার্থী মো. নাজিম উদ্দিন কামরান (মিনার) এবং তৃণমূল বিএনপির প্রার্থী মো. আবুল হোসেন (সোনালী আঁশ)।

সিলেট-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ (নৌকা), বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র সভাপতি স্বতন্ত্র প্রার্থী মাওলানা মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরী (কেতলি), স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আহমদ আল কবির (ট্রাক), তৃণমূল বিএনপির প্রার্থী কুতুব উদ্দীন আহমদ শিকদার (সোনালী আঁশ), বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মো. বদরুল আলম (ডাব), এবং  বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল) প্রার্থী মো. খায়রুল ইসলাম (হাত-পাঞ্জা)।

সিলেট-৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান সংসদ নুরুল ইসলাম নাহিদ (নৌকা), স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেন (ঈগল), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের প্রার্থী আতাউর রহমান আতা (ছড়ি), জাতীয় পার্টির প্রার্থী সেলিম উদ্দিন (লাঙ্গল), তৃণমূল বিএনপির প্রার্থী শমসের মবিন চৌধুরী (সোনালী আঁশ) এবং ইসলামী ঐক্যজোটের প্রার্থী সাদিকুর রহমান (মিনার)।

তবে এই ৩৫ জনের মধ্যে ৩ জানুয়ারি সিলেট-৫ আসনের জাতীয় পার্টির প্রার্থী সাব্বির আহমদ শারীরিক অসুস্থতা দেখিয়ে এবং সিলেট-৩ আসনের ইসলামী ঐক্যজোট মনোনীত প্রার্থী ক্বারি মাওলানা মইনুল ইসলাম আশরাফী ওই আসনে জাতীয় পার্টির প্রার্থীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন।

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ছয়টি আসনে মোট ২৭ লাখ ১৫ হাজার ৩৩১ ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ লাখ ৯২ হাজার ৩৯৫ ও মহিলা ভোটার রয়েছেন ১৩ লাখ ২২ হাজার ৯২৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১০ জন। এবারের নির্বাচনে ভোটকেন্দ্র রয়েছে এক হাজার ১৩টি ও ভোট কক্ষ রয়েছে ছয় হাজার ছয়টি।