সিলেট ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

৪০ হাজার মৌসুমি কর্মী আনার অনুমতি দিয়েছে ইতালি সরকার, আইন পাস

admin
প্রকাশিত আগস্ট ২৪, ২০২৩, ০৮:৩১ পূর্বাহ্ণ
৪০ হাজার মৌসুমি কর্মী আনার অনুমতি দিয়েছে ইতালি সরকার, আইন পাস

সিলেটের আওয়াজ ডেস্ক

ইতালিতে কৃষিখাতে মোট তিন লাখ ৫৮ হাজার নিয়মিত শ্রমিক রয়েছেন, যারা বিশ্বের ১৬৮টি দেশের নাগরিক। ফাইল ছবি
ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে ৪০ হাজার মৌসুমি কর্মী আনার অনুমতি দিয়েছে ইতালি সরকার। এসব কর্মীদের ইতালিতে আনার অনুমতি দিতে একটি আইনও পাস করা হয়েছে।

এই মৌসুমি কর্মীদের দেশটির কৃষি এবং পর্যটক খাতের কাজের অনুমতি দেওয়া হবে। সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ইতালির কৃষকদের সংগঠন কোলদিরেত্তি।

আর কিছু দিনের মধ্যে ইউরোপের দেশ ইতালিতে আপেল এবং আঙ্গুরের মৌসুম শুরু হতে যাচ্ছে। এরই মাঝে ৪০ হাজার কর্মী আনার আইনি অনুমতি দিলো সরকার।

নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করতে এই ৪০ হাজারের মধ্যে ১৫ হাজার কর্মীদের এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশনে নিয়োগ দেওয়ার কথা বলা হয়েছে। অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এই কর্মীরা মৌসুমি কর্মীদের আবেদনপ্রক্রিয়া দ্রুত শেষ করার কাজ এগিয়ে নিয়ে যাবে।

ইতালির স্থানীয় ইমিগ্রেশন অফিসে আবেদনের মাধ্যমে এই শ্রমিকদের নিয়োগ প্রতিক্রিয়া সম্পন্ন করা হবে। অর্থাৎ যেই প্রতিষ্ঠানগুলো মৌসুমি শ্রমিক আনতে চাইবে তাদের স্থানীয় ইমিগ্রেশন অফিসে যোগাযোগের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

ইতালির শ্রমখাতে নিয়োজিত বিদেশিরা মূলত রোমানিয়া, মরক্কো, ভারত এবং আলবেনিয়ার অভিবাসী। তবে কৃষকদের সংগঠনটি বলছে, বিশ্বের অনেক দেশের নাগরিকেরাই ইতালির কৃষিখাতে নিয়োগ পাচ্ছে।

গবেষণা অনুযায়ী, ইতালির প্রতি চারটি ফসলের একটি ফসল বিদেশিদের হাতে উৎপাদন হয়ে থাকে। দেশটিতে মোট তিন লাখ ৫৮ হাজার নিয়মিত শ্রমিক রয়েছেন, যারা বিশ্বের ১৬৮টি দেশের নাগরিক।

ইতালির কৃষিখাতে মোট শ্রমঘণ্টার ৩০ ভাগ এই শ্রমিকেরা পূরণ করে থাকেন। এই শ্রমিকদের বেশিরভাগকে স্বল্পমেয়াদি চুক্তিতে নিয়োগ দেওয়া হয়। ইতালির ভেরোনা, ফ্রিউলি, ত্রেন্তিনো, পিদমোন্তসহ নানা অঞ্চলে স্ট্রবেরি, আঙ্গুর, আপেল খাতসহ নানাক্ষেত্রে কর্মরত।