সিলেট ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শান্তির সমাজ প্রতিষ্ঠায় সমবায়ের বিকল্প নেই এতে সমবায়ীদের আত্মনির্ভরশীর হতে হবে; আবু আহমদ সিদ্দীকী

Stuff
প্রকাশিত নভেম্বর ৪, ২০২৩, ০৮:২২ অপরাহ্ণ
শান্তির সমাজ প্রতিষ্ঠায় সমবায়ের বিকল্প নেই এতে সমবায়ীদের আত্মনির্ভরশীর হতে হবে; আবু আহমদ সিদ্দীকী

সিলেট বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) আবু আহমদ সিদ্দীকী এনডিসি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা স্থানীয় চাহিদা অনুযায়ী নিবিড় পেশাভিত্তিক প্রশিক্ষণ, সহজ শর্তে ঋণ সুবিধা, প্রযুক্তিগত ও অন্যান্য সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে সমবায়ীদের দক্ষতা ও কর্মক্ষমতা বৃদ্ধি করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। শতবর্ষের ঐতিহ্যবাহী সমবায় খাত দেশের দারিদ্র্য বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সমবায়ীরা দেশের কৃষি, মৎস্য চাষ, পশু পালন, দুগ্ধ উৎপাদন, পুষ্টি চাহিদা পূরণ, পরিবহন, ক্ষুদ্র ব্যবসা, আবাসন, নারীর ক্ষমতায়ন, অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রাখছে।

তিনি আরো বলেন, “সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল একটি সুখী-সমৃদ্ধ-স্বনির্ভর বাংলাদেশ গড়ে তোলা। সমবায় ছিল তাঁর সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণের হাতিয়ার। সমবায়ী এবং সমবায়-সংশ্লিষ্ট সকলের ঐকান্তিক প্রচেষ্টায় বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব। শান্তির সমাজ প্রতিষ্ঠায় সমবায়ের বিকল্প নেই। এজন্য সমবায়ীদের আত্মনির্ভরশীর হতে হবে।
‘সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে (৪ নভেম্বর) শনিবার ৫২তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে সিলেট বিভাগ সমবায় অধিদপ্তরের উদ্যোগে আলোচনা সভা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

৫২তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে সিলেট বিভাগীয় সমবায় অধিদপ্তরের উদ্যোগে সকাল ১০টায় জেলা প্রশাসক প্রাঙ্গণে থেকে বর্ণাঢ্য সমবায় র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে সিলেট জেলা পরিষদ প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন, সমবায় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত ও সমবায় সংগীতের মধ্য দিয়ে পতাকা উত্তোলন করা হয়।
সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান এর সভাপতিত্বে ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ও আইন বিভাগের প্রধান গাজী সাইফুল হাসান এবং বাংলাদেশ বেতারের উপস্থাপক অনিমা দে তন্বীর যৌথ পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা পুলিশ সুপার মো. আব্দুল্লাহ আল মামুন, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খান, সিলেট জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসন (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সমবায় সিলেট বিভাগের যুগ্ম নিবন্ধক মো. জিয়াউল হক। ২০২২ সালের ৮টি সমবায় সমিতি বিভাগীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে বক্তব্য রাখেন রাইজিং সান বহুমুখী সমবায় সমিতি জকিগঞ্জ এর সভাপতি মো. আব্দুল ফাত্তাহ, ধনকান্দি সবুজ সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড এর সদস্য লায়লা সুলতানা, হলি ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড এর সাধারণ সম্পাদক নিয়াজ মো. আজিজুল করিম।

সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সিলেট সদর উপজেলা সমবায় অফিসার মো. মনির হোসেন, জেলা সমবায় কার্যালয় সিলেটের উপ সহকারী নিবন্ধক মোহাম্মদ জামাল মিয়া।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মুয়াজ্জিন কল্যান সমবায় সমিতি লিমিটেডের সদস্য কারী শফিকুর রহমান। পবিত্র গীতা পাঠ করে সিলেট কেন্দ্রীয় মৎসজীবী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি সুসেন্দ্র চন্দ্র।
বিভিন্ন ক্যাটাগরিতে ২০২২ সালে সিলেট বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি ও শ্রেষ্ঠ সমবায়ীদের মধ্যে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

কৃষিভিত্তিক/সার্বিক গ্রাম উন্নয়ন শ্রেণিতে ২০২২ সালে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি জনসেবা দারিদ্র বিমোচনে সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড বড়লেখা, মৌলভীবাজার এর সাধারণ সম্পাদক প্রীতেশ সরকার, সঞ্চয় ও ঋণদান/ক্রেডিট শ্রেণিতে শাহজালাল সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লি: বিয়ানীবাজার এর সভাপতি মো. আব্দুল মান্নান মিন্টু, বহুমূখী শ্রেনিতে রাইজিং সান বহুমুখী সমবায় সমিতি লি: জকিগঞ্জ এর সভাপতি মো. আব্দুল ফাত্তাহ, মৎস্য সমবায় শ্রেণিতে পুকুরডবি মৎস্যজীবী সমবায় সমিতি লি: সুনামগঞ্জ সদর এর সদস্য মো. ইকবাল হোসেন, বিত্তহীন, ভূমিহীণ শ্রেণিতে খাদিমপাড়া শিমুলতলী মহিলা সমবায় সমিতি লিঃ সিলেট সদর এর সভাপতি রাবেয়া বেগম, যুব বিশেষ শ্রেণী, তাঁতীসহ অন্যান্য অন্যান্য সমবায় শ্রেণীতে কালাগাং রোয়ার হাওর পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লি: জামালগঞ্জ এর সাধারণ সম্পাদক রানা রঞ্জন রায়, কর্মকর্তা, কর্মচারী পরিবহন শ্রমিক কর্মচারী সমবায় শ্রেণিতে বাংলাদেশ ব্যাংক কর্মচারী বহুমূখী সমবায় সমিতি লি: সিলেট সদর এর সভাপতি জ্যোতিমোহন বিশ্বাস, মহিলা সমবায়ী শ্রেণিতে বাহুবল হবিগঞ্জ এর স্বাপ্ন রানী দেববর্মা এর হাতে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন প্রধান অতিথি সহ অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে সিলেটের সমবায় বিভাগীয় কার্যক্রমের উপর একটি ডকুমেন্টারী উপস্থাপন করেন বিভাগীয় সমবায় অফিসের সহকারী নিবন্ধক মো. তামিম রহমান। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের রাইজ ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির পক্ষ থেকে সমিতির তৈরি ঘড়ি উপহার দেওয়া হয়। বিজ্ঞপ্তি;