সিলেট ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

বড়লেখায় মাদ্রাসা ছাত্রীকে ইভটিজিং এর প্রতিবাদ করায় প্রতিবাদীদের কুপালো ইভটিজার

Stuff
প্রকাশিত অক্টোবর ২৬, ২০২৩, ০৯:৩৮ পূর্বাহ্ণ
বড়লেখায় মাদ্রাসা ছাত্রীকে ইভটিজিং এর প্রতিবাদ করায় প্রতিবাদীদের কুপালো ইভটিজার

আওয়াজ ডেস্ক:: মৌলভীবাজারের বড়লেখার পাথারিয়া গাংকুল মনসুরিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসার ছাত্রীকে উত্যক্ত করার প্রতিবাদ করায় বখাটেরা দুই ছাত্রকে দা দিয়ে কুপানোর চেষ্টা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এই ঘটনায় মাদ্রাসার শিক্ষাদের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়। বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে মাদ্রাসা ক্যাম্পাস। বুধবার দুপুরে এই ঘটনা ঘটেছে। এই ঘটনায় ভ্রাম্যমাণ আদালত দুই বখাটেকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন।

দণ্ডিত বখাটেরা হচ্ছে- উপজেলার গাংকুল গ্রামের ছাদ উদ্দিন ছাদই মিয়ার ছেলে শাকিল আহমদ (২৩) ও পূর্ব-গাংকুল গ্রামের অতুব মিয়ার ছেলে সোহেদ আহমদ (২৩)।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসাইন। এসময় থানার ওসি (তদন্ত) ফরিদ উদ্দিন, সেকেন্ড অফিসার এসআই হাবিবুর রহমান পিপিএম, মাদ্রাসার অধ্যক্ষ এএফএইচ ইউসুফ আলী, উপাধ্যক্ষ শরফ উদ্দিন আমহদ, সাবেক ইউপি সদস্য ইকবাল হোসেন, মাদ্রাসার গভর্নিংবডির সদস্যবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী ও এলাকার  গন্যমান্য বক্তিবর্গ উপস্থিত ছিলেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, বুধবার বিকালের শিফটে দাখিলের নির্বাচনী পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা দিতে মাদ্রাসার ওই ছাত্রী দুপুর একটার দিকে মাদ্রাসায় পৌঁছে সহপাঠীদের নিয়ে কলম কিনতে পাশের লাইব্রেরীতে যায়। সেখান থেকে ফেরার সময় শাকিল আহমদ, সোহেদ আহমদ ও সুমন আহমদ নামক তিন বখাটে পথ আটকে ছাত্রীকে উত্যক্ত করে। ঘটনাটি দেখে মাদ্রাসার ফাজিল প্রথম বর্ষের ছাত্র জেবুল আহমদ ও ফাজিল দ্বিতীয় বর্ষের ছাত্র মুছা আহমদ তাদের মাদ্রাসার ছাত্রীকে উত্যক্তের প্রতিবাদ জানায়। এর জেরে তিন বখাটে মিলে দুই ছাত্রকে দা দিয়ে কুপানোর অপচেষ্টা চালায়। এক বখাটের দায়ের কোপে জেবুল আহমদের গলায় জখম হয়। পরে ছাত্ররা ধাওয়া করে দুই বখাটেকে ধরে মাদ্রাসায় আটক রাখে। এক বখাটে পালিয়ে যায়। এ নিয়ে মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়। বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে মাদ্রাসা ক্যাম্পাস। মাদ্রাসা কর্তৃপক্ষ পূর্ব নির্ধারিত নির্বাচনী পরীক্ষা স্থগিত ঘোষণা করেন। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আটক বখাটেদের উপযুক্ত শাস্তির আশ্বাস দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসাইন জানান, মাদ্রাসা ছাত্রীকে উত্যক্তের অভিযোগ প্রমাণিত হওয়ায় আটক দুই বখাটেকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন। প্রতিবাদকারী ছাত্রকে দা দিয়ে কুপিয়ে জখম করার ঘটনায় আহত ছাত্রের পক্ষ থেকে পালিয়ে যাওয়া বখাটের বিরুদ্ধে থানায় নিয়মিত মামলা করতে বলা হয়েছে।